Thursday, April 8, 2010

How to work with XP Recovery Console to recover windows ?

অনেক সময় আমরা উইন্ডোজ নিয়ে কিছু বিব্রতকর সমস্যার সম্মুখীন হই, যেমন ঠিক ঠাক মতো উইন্ডোজ শাট ডাউন করার পরও পরে আবার চালাতে গিয়ে দেখা যায় কিছু সিস্টেম ফাইল মিসিং দেখা যায়। এর ফলে উইন্ডোজ বুটিং হয় না। এটা বেশির ভাগ ঘটে ntldr  কিংবা ntdetect ফাইল মিসিং হলে। এধরনের ক্ষেত্রে শুধু মাত্র ফাইল দুটো কপি করে দিতে পারলেই অনেক সময় সমস্যার সমাধান হয়। আমরা এখানে দেখাব কীভাবে উইন্ডোজ বুটিং না হলেও উইন্ডোজ এর সিস্টেম ফাইলে এ দুটো কপি করে দেয়া যায়। এটি মূলত করা যায় উইন্ডোজ এক্সপির বুটেবল সিডির রিকভারি কনসোল দ্বারা।


প্রথমে উইন এক্সপি সিডি দিয়ে বুট করা হলে, বুট সিডির ওয়েলকাম স্ক্রীনে থাকাকালীন R প্রেস করুন। এতে উইন্ডোজ বুট সিডি "এক্সপি রিকোভারি কনসোল"-এ প্রবেশ করবে। রিকোভারি কনসোলে একটি কমান্ড প্রম্পট দেখাবে যেখানে আমরা নিচের কমান্ড লাইন টাইপ করে এন্টার করতে পারি।

COPY X:\i386\NTLDR C: 
COPY X:\i386\NTDETECT.COM C:

এখানে যে ফাইল মিসিং দেখাবে সেই ফাইলের জন্য প্রযোজ্য কমান্ড লাইন ব্যবহার করব। এখানে x: মূলত সিডি রম ড্রাইভের  অবস্থান দেখাবে। আপনার ক্ষেত্রে সিডি রম ড্রাইভ যেটি সেটি দেবেন আর আমার ডেস্টিনেশান ড্রাইভ হতে পারে যেখানে আপনার উইন্ডোজ লোকেট করা আছে। এই ট্রিক্স সফল করতে হলে এটি জানা থাকা দরকারী।

**অনেক সময় দেখা যায়, উইন্ডোজ বুট সেকটর ড্যামেজড, সেক্ষেত্রে আমরা রিকভারি কনসোলের কমান্ড প্রম্পট-এ  FIXBOOT টাইপ করে এন্টার প্রেস করতে পারি। এর পর "Y" প্রেস করে আমরা কাজ শুরু করতে পারি।

*** একই ধরনের সমস্যা
ntldr  ও ntdetect ফাইল মিসিং হলে কীভাবে সমাধান করবেন ?

No comments:

Post a Comment