Monday, April 12, 2010

How to install Unicode Bangla in your PC ? (For Bijoy Layout User)

বাংলায় যারা লেখালেখি করেন কিংবা করতে চান তাদের জন্য এই পোষ্ট না রাখলে আমার এই প্রযুক্তিয় ব্লগের মর্মার্থ বৃথা হবে। আজ এখানে তুলে রাখতে চাই কিভাবে আন্তর্জালে বাংলা পড়বেন, লিখবেন এবং সেটিংস করবেন। আমরা যারা আন্তর্জালে বাংলা চাই তাদের জন্য মূলত প্রয়োজন ইউনিকোডে বাংলা। অনেকে অনেকভাবে সেটা করেন।


আমি মূলত তাদের জন্যই এই পোষ্ট লিখেছি যারা পূর্বে বিজয় লে আউটে অভ্যস্ত আছেন - আর তাই আমার এখানে বিজয় লে আউট সমন্বিত ইউনিজয় এর উপর ভিত্তি করে।




আমি মূলতঃ ইউনিজয় ব্যবহার করি। ইউনিজয় ব্যবহার করার কারন ছিল, বহু আগে থেকে বিজয় কী লেআউটের সাথে আমার পরিচয় থাকা। বিজয় এবং ইউনিজয় কী লে আউট মূলত একই ধরনের।

আগের করা সেটিংস ভুলেই গিয়েছিলাম। এবার আবার নতুন করে করতে গিয়ে যা যা করলাম এবং পেলাম।

১. ইউনিজয় স্ক্রিপ্ট ডাউনলোড করলাম।
২. উইন্ডোজের ইন্ডিক ল্যাংগুয়েজ স্ক্রীপ্ট ডাউনলোড করলাম।
৩. ইউনিকোড ফন্ট ইন্সটল করলাম।
৪. ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস এরকম -
















** পিসি রিস্টার্ট করলাম।

এর পর ইউনিজয় কী লে আউট ব্যবহারের জন্য কন্ট্রোল প্যানেলে রিজিওনাল সেটিংস ঠিক করলাম এভাবে -














নিচে দেওয়া হল ইউনিকোড বাংলা সংক্রান্ত আরো কিছু লিংক : -





No comments:

Post a Comment